কক্সবাজার, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

তামিমের অবসর বাংলাদেশের জন্য বড় ধাক্কা: আইসিসি

ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে বাকি আছে মাত্র তিন মাস। চলতি বছরের অক্টোবরেই ভারতের মাটিতে হতে যাচ্ছে ক্রিকেটের এই মহাযজ্ঞ। যা নিয়ে ইতোমধ্যে শুরু হয়ে গেছে জোর প্রস্তুতি। ঠিক এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেট থেকে তামিম ইকবালের অবসরের ঘোষণা বাংলাদেশের জন্য বড় ধাক্কা বলে অভিহিত করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বকাপের ১৩তম আসরের আগে ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেন তামিম। বাংলাদেশের নিয়মিত খেলোয়াড় তিনি। তার হঠাৎ চলে যাওয়া জাতীয় দলের জন্য ধাক্কা।

আইসিসির প্রতিবেদনের সঙ্গে ২০১৬ সালে ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে তামিমের সেঞ্চুরির ব্যাটিংয়ের ভিডিওটি আপলোড করে।

উল্লেখ্য, ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তামিমের। বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৭০ টেস্ট খেলেছেন। ১০ সেঞ্চুরি ও ৩১টি ফিফটিতে ৫১৩৪ রান করেছেন তিনি। ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২৪১ ওয়ানডে খেলেছেন বাঁ-হাতি এই ওপেনার। ১৪টি সেঞ্চুরি ও ৫৬ ফিফটিতে দেশের পক্ষে সর্বোচ্চ ৮৩১৩ রান এসেছে তার ব্যাট থেকে। এছাড়া ৭৮টি টি-২০ খেলেছেন তিনি।

গত বছর টি-টোয়েন্টি থেকে অবসর নেন ৩৪ বছর বয়সী তামিম। গত এপ্রিলে মিরপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেন তিনি।

পাঠকের মতামত: