কক্সবাজার, বুধবার, ১৯ জুন ২০২৪

তীব্র গরমে হিটস্ট্রোকে একদিনে ৩৩ জনের মৃ’ত্যু!

লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটের দিন এক রাজ্যেই হিটস্ট্রোকের কারণে কমপক্ষে ৩৩ জন পোলিং স্টাফ নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার নির্বাচন কমিশনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। ভারতের বেশিরভাগ রাজ্যেই এখন তীব্র তাপপ্রবাহ বিরাজ করছে।
আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, উত্তর প্রদেশের ঝাঁনসিতে তাপমাত্রা ৪৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস (১১৬ ফারেনহাইট) রেকর্ড হয়েছে। তীব্র তাপপ্রবাহে বিভিন্ন রাজ্যেই মৃত্যুর খবর পাওয়া গেছে। অনেক জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের (১১৩ ডিগ্রি ফারেনহাইট) বেশি রেকর্ড হয়েছে। তবে একদিনেই এত কর্মীর মৃত্যুর বিষয়টা বেশ ভয়াবহ পরিস্থিতির দিকেই ইঙ্গিত দিচ্ছে।

তীব্র গরমে বালিয়া শহরে ভোট দেওয়ার সময়ে লাইনে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তি জ্ঞান হারিয়ে ফেলেন। পরে তাকে একটি স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে সেখানে তাকে মৃত ঘোষণা করা হয়।
প্রধান নির্বাচন কর্মকর্তা নভদীপ রিনওয়া জানিয়েছেন, সেখানে ৩৩ জন পোলিং স্টাফ প্রচণ্ড গরমের কারণে মারা গেছেন। শনিবার ওই রাজ্যে সপ্তম দফা অর্থাৎ চূড়ান্ত পর্যায়ের ভোট শেষ হয়েছে।
তিনি জানান, নিহতদের পরিবারকে ১৫ লাখ রুপি সহায়তা প্রদান করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, যখন কোনো ব্যক্তির পানিশূণ্যতা দেখা দেয় তখন প্রচণ্ড তাপ রক্তকে ঘন করে ফেলে এবং দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করা বন্ধ করে দেয়। এতে মারাত্মক স্বাস্থ্যগত ঝুঁকি তৈরি হয়।

পাঠকের মতামত: