কক্সবাজার, শনিবার, ২৫ মে ২০২৪

দ্রব্যমূল্য সহনীয় রাখতে চেষ্টা করছে সরকার: বাণিজ্যমন্ত্রী

আপনার হতে ট্রিগার আছে কিন্তু আপনি গুলি করেন না, সময় নেন’ এমন গুঞ্জনের বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ট্রিগার টেপাটা তো ইজি। গুলি একবার বেরিয়ে গেলে তো ফেরত আনা যাবে না।

বুধবার (২০ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে ইস্টার্ন ব্যাংক আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় কালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দ্রব্যমূল্য সহনীয় রাখতে গুলি করাটাই শেষ সমাধান নয়। এমন ব্যবস্থা নিলাম যে, হঠাৎ সাপ্লাই চেইন বন্ধ হয়ে গেল। এতে ভোক্তাদের কষ্ট আরও বাড়বে। দ্রব্যমূল্য সহনীয় রাখতে সরকার চেষ্টা করছে, প্রকৃতপক্ষে দুই দিকের কথাই শুনতে হয়। আমরা চেষ্টা করি, আলোচনা করে আইনের মধ্যে থেকে সমন্বয় করে যতদূর পারা যায় সব দিক সামাল দিতে।

তিনি বলেন, আমাদের দেশি পণ্য, যেমন কৃষি পণ্য- এটা কৃষি মন্ত্রণালয়ের কাজ। কৃষি মন্ত্রণালয় যেদিন আমাদের জানাল, এই দাম এখন হওয়া দরকার, আমরা সেদিনই সেই দাম ঘোষণা করলাম। এটা সমন্বয় করেই করছি আমরা। আমাদের ওপর চাপ পড়ে কিন্তু বাণিজ্য মন্ত্রণালয় সব মন্ত্রণালয়কে সঙ্গে নিয়েই কাজ করে।

মূল্যস্ফীতির বৈশ্বিক প্রভাব পড়েছে উল্লেখ করে তিনি বলেন, অনেক দেশ ভালো করছে, আমরাও চেষ্টা করছি। যাতে করে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে নিয়ে আসা যায়।

তিনি বলেন, এক সময় তেলের দাম ২০৫ টাকা হয়েছিল। সেটা বিশ্ববাজারে কমে যাওয়ার কারণে আমরা অনেক কমিয়ে নিয়ে এসেছি। প্রায় ৩০ থেকে ৩৫ টাকা কমে গেছে। গত সপ্তাহেও পাঁচ টাকা কমানো হয়েছে। আমরা সম্পূর্ণ সমন্বয় করছি। আমরা তো বৈশ্বিক পরিস্থিতির শিকার।

পাঠকের মতামত: