কক্সবাজার, বুধবার, ১৯ জুন ২০২৪

ভাবীকে হত্যার দায়ে দেবরের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক:

হত্যা মামলায় একজন আসামীকে যাবজ্জীবন কারাদণ্ড, একইসাথে এক লক্ষ টাকা অর্থদণ্ড, অর্থদণ্ড অনাদায়ে আরো ২ বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (২৭ মে) কক্সবাজারের জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদ এ রায় ঘোষণা করেন। কক্সবাজার জেলা জজ কার্যালয়ের জেলা নাজির বেদারুল আলম এ তথ্য জানিয়েছেন।

দণ্ডিত আসামী হলো : কক্সবাজারের চকরিয়ার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের নয়াপাড়ার কামরুল হাসান ছোটন। অপরদিকে, নিহত গৃহিণী ইয়াছমিন আক্তার হচ্ছে দন্ডিত আসামী কামরুল হাসান ছোটনের বড় ভাই সাহাবউদ্দিনের স্ত্রী। অর্থাৎ হত্যাকারী ও নিহত মহিলা পরস্পর দেবর-ভাবী।

কক্সবাজার জেলা ও দায়রা আদালতের পিপি অ্যাডভোকেট সৈয়দ মোঃ রেজাউর রহমান রেজা রাষ্ট্রপক্ষে এবং অ্যাডভোকেট নাছির উদ্দিন আসামী পক্ষে আদালতে মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ :

কক্সবাজারের চকরিয়ার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের নয়াপাড়ার কামরুল হাসান ছোটন তার ভাবী ইয়াছমিন আক্তারের জিম্মায় প্রতিবেশী হোছনে আরা থেকে স্টাম্প দিয়ে ৫০ হাজার টাকা ধার নেন। ধার করা টাকা ফেরত দিতে কামরুল হাসান ছোটনকে চাপ দিলে ইয়াবা টেবলেট ব্যবসায়ী কামরুল হাসান ছোটন ২০১৯ সালের ২৯ জুন দুপুর আড়াইটার দিকে ইয়াছমিন আক্তারের বাড়িতে প্রবেশ করে ইয়াছমিন আক্তারকে লাটি দিয়ে পিটিয়ে গুরতর আহত করে। পরে শ্বাসরোধ করে তিন সন্তানের জননী ইয়াছমিন আক্তারকে হত্যা করে।

এ ঘটনায় ইয়াছমিন আক্তারের ভাই নুরুল হুদা বাদী হয়ে চকরিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার চকরিয়া থানা মামলা নম্বর : ০৩, তারিখ : ০২/০৮/২০১৯ ইংরেজি, জিআর মামলা নম্বর : ৩৬৭/২০১৯ (চকরিয়া) এবং এসটি মামলা নম্বর : ১০৩৫/২০২০ ইংরেজি। এ ঘটনায় মামলার আসামী কামরুল হাসান ছোটন তার ভাবী ইয়াছমিন আক্তারকে হত্যার দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় আত্মস্বীকারোক্তি মূলক জবানবন্দী প্রদান করেন।

বিচার ও রায় :
কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে
মামলাটি চার্জ (অভিযোগ) গঠন করে বিচারকার্য শুরু করা হয়। মামলাটিতে ১৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে তাদের জেরা, নিহতের সুরতহাল প্রতিবেদন ও ময়নাতদন্ত রিপোর্ট পর্যালোচনা, আলামত প্রদর্শন, আসামীকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায়ের জন্য সোমবার দিন ধার্য করা হয়। রায় প্রচারের দিনে কক্সবাজারের জেলা ও দায়রা জজ মুনসী আব্দুল মজিদ আসামী কামরুল হাসান ছোটনকে ফৌজদারী দন্ড বিধির ৩০২ ধারায় দোষী সাব্যস্থ করে যাবজ্জীবন কারাদণ্ড, একইসাথে এক লক্ষ টাকা অর্থদণ্ড, অর্থদণ্ড অনাদায়ে আরো ২ বছর সশ্রম কারাদণ্ড প্রদান করেন।

পাঠকের মতামত: