কক্সবাজার, রোববার, ৩ মার্চ ২০২৪

ভারত ম্যাচের আগে বড় দুঃসংবাদ পেল পাকিস্তান

এশিয়া কাপের সুপার ফোরের হাইভোল্টেজ ম্যাচে বিকেলে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। কিন্তু এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বড় দুঃসংবাদ পেয়েছে ম্যান ইন গ্রিনরা। বাবর আজমের দলকে টপকে আইসিসির ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে আবারও শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া।

এশিয়া কাপের আগ মুহূর্তে আফগানিস্তানকে তিন ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ করে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছিল পাকিস্তান। তার ধারাবাহিকতা বজায় রেখেছিল এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপালকে হারিয়ে। কিন্তু দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট পাওয়া হয়নি।

আরও পড়ুন : ভারত-পাকিস্তান মহারণের পরিসংখ্যানে এগিয়ে যারা
এশিয়া কাপের মধ্যে চলছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম ম্যাচে প্রোটিয়াদের বিপক্ষে ৩ উইকেটের জয় পেয়েছিল অজিরা। গতরাতে দ্বিতীয় ওয়ানডেতেও প্রোটিয়াদের ১২৩ রানে পরাজিত করে অস্ট্রেলিয়া। এতে ৫ ম্যাচ সিরিজে ২-০ তে এগিয়ে যায় মিচেল মার্শের দল।

এই ম্যাচে জয়ের পরেই আইসিসি থেকে সুসংবাদ পায় অস্ট্রেলিয়া। এ জয়ের ফলে ১২১ রেটিং পয়েন্ট পেয়ে পাকিস্তানকে টপকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠেছে অজিরা। দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের রেটিং পয়েন্ট এখন ১২০। আর তিনে থাকা ভারতের এখন ১১৪ পয়েন্ট।
অবশ্য অস্ট্রেলিয়াকে টপকে আজই সিংহাসনে বসার সুযোগ আছে পাকিস্তানের। সুপারে ফোরের ম্যাচে তারা যদি ভারতকে পরাজিত করতে পারে তাহলে ২৪ ঘণ্টারও কম সময়ে অজিদের টপকে আবারও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে চলে যাবে। সেক্ষেত্রে পাকিস্তানের রেটিং পয়েন্ট হবে ১২২।

পাঠকের মতামত: