কক্সবাজার, বুধবার, ১৯ জুন ২০২৪

রোহিঙ্গারা যাতে পাসপোর্ট না পায় : সংসদীয় কমিটি

বাংলাদেশে আশ্রয় পাওয়া কোনো রোহিঙ্গা যাতে পাসপোর্ট না পায় সে বিষয়ে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি। গতকাল বুধবার জাতীয় সংসদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়। জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি বেনজীর আহমদের নেতৃত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সামছুল হক দুদু, ময়েজ উদ্দিন শরীফ, চয়ন ইসলাম, মো. সাদ্দাম হোসেন (পাভেল) ও হাছিনা বারী চৌধুরী এতে অংশ নেন। খবর বাংলানিউজের।

বৈঠকে জনগণের সুবিধার্থে ঢাকায় পাসপোর্ট অফিসের সংখ্যা বৃদ্ধির সুপারিশ করা হয়। একই সঙ্গে কোনো রোহিঙ্গা যেন পাসপোর্ট না পায় সে বিষয়ে সতর্ক থাকার সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশে আশ্রয় পাওয়া কোনো রোহিঙ্গা যাতে পাসপোর্ট না পায় সে বিষয়ে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়।

কোরবানি ঈদকে সামনে রেখে গরু চুরি রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া ও ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে কার্যকরী উদ্যোগ গ্রহণের সুপারিশও করে কমিটি। পরে বৈঠকে বর্ডার গার্ড বাংলাদেশের এবং ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের সার্বিক কার্যক্রমের ওপর প্রেজেন্টেশনের মাধ্যমে প্রতিবেদন উপস্থাপন ও বিস্তারিত আলোচনা করা হয়। বৈঠকে পুলিশ মহাপরিদর্শক, জন নিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, কোস্টগার্ড, র‌্যাব, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ও এনটিএমসির মহাপরিচালকরাও উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: