কক্সবাজার, শনিবার, ২৭ জুলাই ২০২৪

সেন্টমার্টিন গেছে জাহাজ; আটকে পড়া পর্যটকরা ফিরবেন বিকালে

নিজস্ব প্রতিবেদক : বৈরী আবহাওয়া কেটে যাওয়ায় দুইদিন পর কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে নৌযান আবারও চলাচল শুরু হয়েছে।

সোমবার সকালে টেকনাফের দমদমিয়া জেটি ঘাট থেকে এমভি বার আউলিয়া নামের একটি জাহাজ সেন্টমার্টিনের উদ্দ্যেশে গেছে। যেটা দ্বীপে গিয়ে পৌঁছে বেলা সাড়ে টায়। এই জাহাজে করে দ্বীপে বেড়াতে গিয়ে গত তিনদিন ধরে আটকে পড়া পর্যটকরা বিকেল সাড়ে ৩ টায় টেকনাফের উদ্দেশ্যে যাত্রা দেবেন।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে সাগর উত্তাল থাকায় গত শনি ও রোববার দুইদিন এই নৌরুটে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ছিল। এতে গত বৃহস্পতি ও শুক্রবার সেন্টমার্টিন ভ্রমনে যাওয়া দুই শতাধিক পর্যটক আটকা পড়েছিলেন।

এর আগে গত বুধবার প্রায় ৬ মাস পর চলতি মৌসুমে ৫১৭ জন পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্টমার্টিনের উদ্দেশে প্রথমবারের মত আউলিয়া নামের একটি জাহাজ চলাচল শুরু করেছিল।

বার আউলিয়া জাহাজের পরিচালক হোসাইনুল ইসলাম বাহাদুর এ তথ্য নিশ্চিত করে জানান, আজ সকালে ৩৮৮জন পর্যটক নিয়ে তাদের জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে রওনা করেছে। সব ঠিক থাকলে বিকেলে আটকে পড়া পর্যটকসহ জাহাজটি আবার টেকনাফের দমদমিয়া ঘাটে ফিরবে।

বুধবার থেকে আজ সোমবার পর্যন্ত প্রায় আড়াই হাজার পর্যটক সেন্টমার্টিন ভ্রমণে গেছেন বলে তিনি।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আদনান চৌধুরী বলেন, আবহাওয়া পরিস্থিতি অনুকূলে আসায় জাহাজ চলাচল শুরু করা হয়েছে। এতে আটকে পড়া পর্যটকরা সেন্টমার্টিন ছাড়তে পারবেন।

ইউএনও বলেন, বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে সেন্টমার্টিনে পর্যটক যাতায়াতের জন্য এমভি বার আউলিয়া নামের একটি জাহাজ এক সপ্তাহের জন্য অনুমোদন দেওয়া হয়েছিল। আবহাওয়া পরিস্থিতির ওপর জাহাজ চলাচল নির্ভর করবে।

এদিকে গত শুক্রবার টেকনাফ থেকে সেন্ট মার্টিন যাওয়ার পথে একটি স্পীডবোট নাইক্ষ্যংদিয়া এলাকায় উল্টে যায়। এতে সেন্টমার্টিন ইউনিয়নের সাবেক ইউপি সদস্যের মৃত্যু হয়েছে। এ সময় ১৭ পর্যটকসহ ২৩ জনকে কোস্ট গার্ডের সদস্যরা উদ্ধার করেছে।

পাঠকের মতামত: