কক্সবাজার, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের সহকারী মহাসচিব

শাহেদ হোছাইন মুবিন :

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও ইউএনডিপির এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক কান্নি উইগনারাজা”র নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল। সোমবার সকালে উখিয়ার কয়েকটি ক্যাম্প পরিদর্শন করে প্রতিনিধি দল টি।

এর আগে সোমবার সকাল ৮ টার দিকে রামু উপজেলার খুনিয়া পালং ইউনিয়নের মির্জা আলীর দোকান সংলগ্ন আশ্রয়ণ প্রকল্প-২ এ গৃহহীনদের মাঝে মুজিব বর্ষের দেয়া ঘর পরিদর্শন করেন কান্নির নেতৃত্বে প্রতিনিধি দলটি। এসময় রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা মুস্তাফা উপস্থিত ছিলেন। বেলা ১১ টার সময় উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প-১৮ তে পৌঁছেন কান্নি। এরপর প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্প-১৭ ব্লকঃ সি, সাব-ব্লকঃ এইচ/৭১-এ অবস্থিত ইউএনএইচসিআর এবং এনজিও ফোরাম পরিচালিত পাইলট প্রকল্পের মর্ডান ভিলেজ, রোহিঙ্গা ক্যাম্প-২০(এক্স) ব্লকঃ এস/৪ সাব-ব্লকঃ বি/৭- এ অবস্থিত এনজিও সংস্থা ব্রাক পরিচালিত ব্রাক ল্যান্ডফিল, রোহিঙ্গা ক্যাম্প -৪,ব্লক :বি, সাব ব্লক : বি/৫ এ অবস্থিত আইইউসিএন পরিচালিত ইনভায়রনমেন্ট প্রোটেকশন এন্ড ন্যাচার বেইসড সল্যুশন অ্যাক্টিভিটিজ সেন্টার, ক্যাম্প ৪(এক্স), সি আই সি অফিস, ক্যাম্পঃ ৪ ব্লকঃ এ, সাব ব্লকঃ এ/১১ অবস্থিত ডব্লিউএফপি পরিচালিত ই-ভাউচার সপ , কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের আওতাধীন ” এনজিও ফোরাম” পরিচালিত স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করেন। পরিদর্শন কালে সেখানে থাকা কর্মকর্তা- কর্মচারিদের সাথে সৌজন্যে সাক্ষাত করেন ও সেখানকার কার্যক্রম সম্পর্কে অবগত হন ও ক্যাম্প এলাকা ঘুরে দেখেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

প্রতিনিধি দলের অন্য পাঁচ সদস্য হচ্ছেন ইউএনডিপি বাংলাদেশ”র আবাসিক প্রতিনিধি স্টেলান লিলার, কৌশলগত যোগাযোগ ও আউটরিচ বিশেষজ্ঞ কীর্তিজাই পাহাড়ি, ইউএনডিপি কক্সবাজার সাব-অফিস প্রধান কেস্তা সুগিমোতো, ইউএনডিপি বাংলাদেশ”র হেড অব কমিউনিকেশনস মোঃ আব্দুল কাইয়ুম ও ভিডিওগ্রাফার কনসালটেন্ট রাগীব আহসান শামরাত।

এ সময় কক্সবাজারের শরণার্থী ও ত্রাণ প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মো. মিজানুর রহমান ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরানসহ প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

১৪ এপিবিএন অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মোঃ ইকবাল বিষয়টি নিশ্চিত করে জানান,” ইউএনডিপি প্রতিনিধি দলটি ক্যাম্প পরিদর্শন শেষে বেলা ২ টার সময় কুতুপালং বাজার হয়ে রোহিঙ্গা ক্যাম্প এলাকা ত্যাগ করেন।

পাঠকের মতামত: