কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

এবার বর্ষায় অস্বাভাবিক কম বৃষ্টি

 

বর্ষা মৌসুমের শেষ দিকে এসেও তীব্র দাবদাহে পুড়ছে দেশ। শ্রাবণের প্রায় পুরোটা কেটেছে কাঠফাটা রোদে। ছেড়া ছেড়া বৃষ্টি নামলেও তাতে গরম কমেনি। আগামী দিনগুলোর জন্যও কোনো সুখবর দিতে পারছে না আবহাওয়া অধিদপ্তর।

আগামী তিন দিনে সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে, যার ফলে উপকূলীয় এলাকায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। তবে সারা দেশে এর তেমন প্রভাব পড়বে না বলে মনে করছেন আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম।

জুলাই মাসে দেশে গড়ে ৪৯৬ মিলিমিটার বৃষ্টি হওয়ার কথা থাকলেও এবার বৃষ্টি রেকর্ড হয়েছে ২১১ মিলিমিটার, স্বাভাবিক সময়ের চেয়ে যা ৫৭ দশমিক ৬ শতাংশ কম। আলাদাভাবে প্রতিটি বিভাগেই স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছে। শুধু ব্যতিক্রম সিলেট অঞ্চল, সেখানে বৃষ্টি হয়েছে এ মৌসুমের গড় বৃষ্টিপাতের চেয়ে ৮ দশমিক ৩ শতাংশ কম।

চলতি আগস্ট মাসেও দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পরিচালক আজিজুর রহমান স্বাক্ষরিত আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্ভাবাস বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া যায়।

জুলাই মাসে ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ৩৬৮ মিলিমিটার। তবে এবার এ মাসে বৃষ্টির পরিমাণ রেকর্ড করা হয়েছে মাত্র ১৪৬ মিলিমিটার। ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ৪২৭ মিলিমিটার হওয়ার কথা থাকলেও ২০৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সেখানে। অন্যদিকে চট্টগ্রাম বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৭২০ মিলিমিটারের বিপরীতে ২৩২ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছে।

শুধু সিলেটেই এবার প্রায় স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। জুলাই মাসে ৫৩১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে এ বিভাগে, তবে সেখানে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার কথা ছিল ৫৭৯ মিলিমিটার। রাজশাহীতে ৩৬২ মিলিমিটার স্বাভাবিক বৃষ্টিপাতের জায়গায় ১৩৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। উত্তরাঞ্চলের রংপুর বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ৪২৭ মিলিমিটার হওয়ার কথা থাকলেও রেকর্ড হয়েছে ২৯৯ মিলিমিটার। খুলনায় ৩৩৯ মিলিমিটার বৃষ্টির জায়গায় বৃষ্টি হয়েছে ১২০ মিলিমিটার। দক্ষিণের বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত ৫১৯ মিলিমিটার হওয়ার কথা থাকলেও রেকর্ড করা বৃষ্টির পরিমাণ মাত্র ১৮৩ মিলিমিটার।

আবহাওয়া অফিস আরও জানায়, বায়ুমণ্ডলে পর্যাপ্ত জলীয় বাষ্পের উপস্থিতি, প্রখর সূর্যকিরণ এবং মৌসুমি বায়ু দুর্বল থাকায় এবার রাজশাহী, রংপুর, ঢাকা, সিলেট, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চল দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যায়।

চলতি আগস্ট মাসেও সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর। এ মাসে বঙ্গোপসাগরে দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা পরে মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

পাঠকের মতামত: