কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

ছেলেদের ক্রিকেটে নারী কোচ

নারী ক্রিকেটার হিসেবে নজির গড়েছেন ইংল্যান্ডের সারা টেইলর। আসন্ন আবুধাবি টি-১০ লিগে টিম আবুধাবির সহকারী কোচ হিসেবে যুক্ত হয়েছেন ইংলিশ নারী ক্রিকেট দলের সাবেক এই উইকেটকিপার-ব্যাটার।

আগামী ১৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে জমজমাট এই ক্রিকেট লিগ। আর এ টুর্নামেন্ট দিয়ে কোচ হিসেবে নতুন অধ্যায় শুরু করবেন তিনি।

ইংল্যান্ড তথা নারী ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা উইকেটকিপার-ব্যাটার হিসেবে বিবেচনা করা হয় কিংবদন্তি ক্রিকেটার সারা টেইলরকে। আবুধাবি দলে হেড কোচ পল ফারব্রেস ও দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার ল্যান্স ক্লুজনারের সঙ্গে কাজ করতে দেখা যাবে তাকে।

উল্লেখ্য, ২০১৯ সালে বিগব্যাশ লিগে ব্রিসবেন হিটের সহকারী কোচ ছিলেন জুলিয়া প্রাইস। তিনিই প্রথম নারী, যিনি ছেলেদের ফ্র্যাঞ্চাইজি লিগে কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। এবার একই পথে হাঁটলেন সারা।

আরও পড়ুন : শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের হারাল পাকিস্তান

টিম আবুধাবির দায়িত্ব পাওয়ার পর সারা টেইলর আশা প্রকাশ করেন, তাকে দেখে আরও অনেক নারী ক্রিকেট কোচিংকে পেশা হিসেবে বেছে নিতে আগ্রহী হবে। বিশেষ করে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের যুগে নারীদের সামনেও যে এমন সুযোগ থাকতে পারে, সেটা অন্তত করে দেখাতে পারলেন তিনি।

২০০৬ সালে ইংল্যান্ডের হয়ে অভিষেক হয় সারা টেইলরের। ইংল্যান্ডের হয়ে ১০টি টেস্ট, ১২৬টি ওয়ান ডে ও ৯০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। তিন ফরমেটের আন্তর্জাতিক ক্রিকেটে যথাক্রমে ৩০০, ৪ হাজার ৫৬ ও ২ হাজার ১৭৭ রান সংগ্রহ করেছেন তিনি।

ক্রিকেট থেকে অবসর নেন ২০১৯ সালে। তবে ‘দ্য হানড্রেড’ প্রতিযোগিতার মাধ্যমে পেশাদার ক্রিকেটে আবারও প্রত্যাবর্তন ঘটিয়েছিলেন সারা।

পাঠকের মতামত: