কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

টেকনাফের নাফ নদীতে বিজিবি-বিজিপির যৌথ মহড়া

কক্সবাজারের টেকনাফে নাফ নদীতে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমার সীমান্ত রক্ষী বাহিনীর (বিজিপি) উদ্যোগে যৌথ মহড়া অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল থেকে দুপুর পর্যন্ত নাফ নদীতে যৌথ মহড়া চলে।

বিজিবি টেকনাফ ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার আজ বিকেলে দেয়া এক প্রেস রিলিজ এ তথ্য জানান। এসময় জানানো হয়, বাংলাদেশ-মায়ানমার সীমান্ত কার্যকরীভাবে সুরক্ষিত রাখার লক্ষ্যে আজ সকাল সাড়ে ৯টার দিকে সীমান্ত ব্যবস্থাপনার সকল প্রকার প্রটোকল মেনে সীমান্তের শূন্য লাইনে নাফ নদীতে বিজিবি-বিজিপি পর্যায়ে যৌথ টহল শুরু হয়।

যৌথ টহলে ১২ সদস্য বিশিষ্ট বিজিবি টহল দলের নেতৃত্ব দেন টেকনাফ ব্যাটালিয়ন এর অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এবং বিজিপি’র ১২ সদস্যের টহল দলের নেতৃত্ব দেন বিজিপি  মংডু ১ নম্বর ব্রাঞ্চের অধিনায়ক লে. কর্নেল ইয়ে ওয়াই শো।

যৌথ মহড়া চলাকালে বিজিবি বিজিপি অধিনায়ক পর্যায়ে সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়। সৌজন্য বৈঠকে বলা হয় যৌথ টহল পরিচালনার ফলে নাফ নদীতে যে সকল দ্বীপ বাংলাদেশ-মায়ানমার আন্তর্জাতিক সীমারেখা বরাবর অবস্থিত এবং যে সকল দ্বীপসমূহ চোরাকারবারী অথবা দুস্কৃতিকারী দলের অভয়াশ্রম হিসেবে ব্যবহার হতো উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনী সমূহের উপস্থিতিতে সে সকল দ্বীপসমূহে স্ব স্ব সীমান্ত রক্ষী বাহিনীর পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে। ভবিষ্যতেও দুটি বন্ধু প্রতীম রাষ্ট্রের সীমান্ত রক্ষী বাহিনীর যৌথ টহল কার্যক্রম চলমান থাকবে।

উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনী এই যৌথ টহল কার্যক্রম চলমান রাখার মাধ্যমে নিজস্ব সীমান্ত সুরক্ষিত রাখতে পারবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করা হয়।

পাঠকের মতামত: