কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

মালয়েশিয়ার শ্রমবাজার চালুর বিষয়ে বৈঠক আজ

আজ বৃহস্পতিবার মালয়েশিয়ায় শ্রমবাজার চালুর বিষয়ে দুই দেশের কর্মকর্তা পর্যায়ের যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ঢাকায় অনুষ্ঠিত এই বৈঠকে অংশ নিতে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদের আমন্ত্রণে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান ও দেশটির প্রতিনিধিদল বুধবার (১ জুন) রাত ৮টার দিকে মালয়েশিয়া ত্যাগ করেছেন।

মালয়েশিয়ার মন্ত্রীর এ সফর ও বৈঠক নিয়ে আগ্রহী অনেকেই। প্রায় তিন বছর বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার চালু করতে গেলো বছরের ডিসেম্বরে সমঝোতা সই হয় দুই পক্ষের মধ্যে।

বিভিন্ন জটিলতায় দেশটিতে এখনো কর্মী পাঠানো শুরু করা যায়নি। এমন পরিস্থিতিতে বুধবার রাতে ঢাকা সফরে এসেছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী। এর আগে, গত ২৬ মে ঢাকায় এই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও ২০ মে মালয়েশিয়ার পক্ষ থেকে তা স্থগিত করা হয়।

এরপর সম্ভাব্য তারিখ ৩০ মে বলে জানায় দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। পরে সেই তারিখও চূড়ান্ত না করে বৈঠকের তারিখ নির্ধারণ করা হয় ২ জুন।

যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক মূলত কর্মকর্তা পর্যায়ে হয়ে থাকে। তবে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের আমন্ত্রণে মালোয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর এই সফরে বাংলাদেশের জন্য দেশটির শ্রমবাজার উন্মুক্ত করতে ফলপ্রসূ আলোচনা হতে পারে বলে মনে করছেন প্রবাসখাত বিশ্লেষকরা।

পাঠকের মতামত: