কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

মালয়েশিয়ায় করোনায় প্রথম মৃত্যু পুরোহিতের, আক্রান্ত ৫৬৬

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পর্যটন নগরী মালয়েশিয়ায় প্রথম মৃত্যুর সংবাদ পাওয়া গেল দ্বীপ প্রদেশ সারাওয়াক থেকে। খবর বার্তা হারিয়ান’র।

মঙ্গলবার সারাওয়াকের একজন পুরোহিত ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পরে হাসপাতালে ভর্তি অবস্থায় মারা যান। সারওয়াক রাজ্য পরিচালনা কমিটি এই ঘটনার সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, সকাল ১১ টার দিকে ৬০ বছর বয়সী ঐ ব্যক্তি সারওয়াক জেনারেল হাসপাতালে মারা যান।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে মালয়েশিয়ায় দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটিতে হঠাৎ করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় মঙ্গলবার এই ব্যবস্থা নেয় সরকার।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন দেশটির সব শিক্ষা, ব্যবসা ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং সরকারি দফতর বুধবার থেকে ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করেছেন।

সেই সঙ্গে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। সুপারমার্কেট, ব্যাংক, গ্যাস স্টেশন ও ওষুধের দোকান ছাড়া অন্য সব দোকান বন্ধ থাকবে।
এছাড়া, মালয়েশিয়ানদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিদেশি পর্যটকরদেরও দেশটিতে প্রবেশ করতে দেওয়া হবে না। সেই সঙ্গে বিদেশ থেকে আসা সব মালয়েশিয়ান নাগরিককে ১৪ দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

মালয়েশিয়ায় মাত্র দু’দিনে নতুন করে ৩২৮ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৫৬৬, যা দক্ষিণপূর্ব এশিয়ায় সর্বাধিক। সম্প্রতি রাজধানী কুয়ালালামপুরের এক মসজিদে ধর্মীয় অনুষ্ঠানে ১৬ হাজার মুসলমান সমবেত হয়েছিলেন। সেখান থেকে নতুন শনাক্ত রোগীদের মধ্যে ভাইরাসটি ছড়িয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পাঠকের মতামত: