কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

স্কুলে ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ : লটারিতে ভর্তি আবেদনের সময়সূচি

২০২৩ সালের সরকারি মাধ্যমিক স্কুলে ১ম থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ভর্তি প্রক্রিয়া লটারির প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন করবে শিক্ষা মন্ত্রণালয়। একই সাথে দেশের নির্বাচিত বেসরকারি স্কুলের ভর্তি লটারির আবেদন ফরম পূরণ শুরু হবে। বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি সম্পর্কে বিস্তারিত জানতে নিচের প্রতিবেদন পড়ুন।

বিগত সালের মতো এবারও লটারির ফলাফলের মাধ্যমে শিক্ষার্থীদের নির্বাচন করে মাধ্যমিক স্কুলের বিভিন্ন শ্রেণিতে ভর্তি করা হবে।

নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের ভর্তির জন্য পরীক্ষা দিতে হবে না। শুধু ভর্তির আবেদন ফরম অনলাইনে পূরণ করতে হবে। আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্য হতে লটারির মাধ্যমে নির্বাচিতদের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে ভর্তি করা হবে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সরকারি স্কুলে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ ও অনলাইনে আবেদন ফরম পূরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকে।

শিক্ষা অধিদপ্তরের তথ্য মতে, ২০২৩ সেশনের মাধ্যমিক স্কুলের ভর্তি আবেদন ও লটারি প্রক্রিয়া নভেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহে থেকে শুরু হবে।

তবে সরকারি মাধ্যমিক স্কুলে ভর্তির জন্য বিজ্ঞপ্তি এখনো প্রকাশ করা হয়নি। আশা করা যাচ্ছে নভেম্বর মাসের প্রথম সপ্তাহের দিকে ভর্তি নীতিমালা চুড়ান্ত করে প্রকাশ করা হবে। এরপর ভর্তি আবেদন ফরম পূরণ শুরু হবে।

সাধারণত বছরের শেষের দিকে মাধ্যমিকের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়। নতুন বছরের প্রথম দিন থেকে নতুন বই প্রদান সহ শ্রেণি শিক্ষা-কার্যক্রম শুরু হয়।

অনলাইনে ভর্তি আবেদন ও লটারি রেজাল্ট প্রকাশ করা হবে gsa.teletalk.com.bd ওয়েবসাইটে।

পাঠকের মতামত: