কক্সবাজার, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

নিরাপদ ট্যুরিজম বিকাশে ট্যুরিস্ট পুলিশ বান্দরবানের ব্যতিক্রমধর্মী আয়োজন।

নিজস্ব প্রতিবেদক :

বেশ কয়েকদিন ধরে বান্দরবানে ঘুরতে আসা পর্যটকরা সড়ক দূর্ঘটনায় পড়ছেন। জেলার থানচি জীবননগর, সদরসহ বেশ কয়েক স্থানে সড়ক দূর্ঘটনায় কয়েকজনের প্রাণহানী ঘটে। প্রতিমাসে কিছু না কিছু দূর্ঘটনায় প্রানহানীর সংখ্যাটাও মন্দ না।

পাহাড়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পর্যটকদের ভিড় বাড়তে শুরু করেছে বান্দরবানের নীলাচল, মেঘলা, নীলগিরিসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে। ব্যস্ততার জীবনে একটু প্রশান্তি পেতে তারা ছুটে যাচ্ছেন পাহাড়ে। কেউ এসেছেন বিশেষ দিন উদযাপন করতে, কেউ প্রকৃতি দেখতে, কেউ পরিবার-পরিজন নিয়ে একসঙ্গে ঘুরতে। প্রতিদিনই আগমন ঘটছে হাজারও পর্যটকের। পর্যকটদের আনন্দ যেন সড়ক দূর্ঘটনায় নিরানন্দ না হয় সে জন্য ট্যুরিস্ট পুলিশ সুপার বান্দরবানে ট্যুরিস্টদের নিয়ে নানা সচেতনামূলক ব্যতিক্রমধর্মী আয়োজন করছে। পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম তার পুলিশ সদস্য নিয়ে বিভিন্ন ট্যুরিস্ট স্পটে ট্যুরিস্টদের নিয়ে নিরাপদ ভ্রমণের জন্য নানা পথকুইজের ব্যবস্থা করছেন। সঠিক উত্তর দিতে পারলেই রয়েছে অংশগ্রহণকারী ট্যুরিস্টদের জন্য বই উপহার। বই উপহার পেয়ে ট্যুরিস্ট যেমন খুশি, অপরদিকে ভ্রমণ নিরাপদ রাখতে ট্যুরিস্ট পুলিশ আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে।

এই ব্যতিক্রমধর্মী আয়োজন সম্পর্কে জানতে চাওয়া হলে পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হালিম বলেন ‘সড়ক দুর্ঘটনা এখন জাতীয় সমস্যা। এখান থেকে আমাদেরকে বেরুতে হলে পরিবহনের মালিক-শ্রমিকদের পেশাগতভাবে দায়িত্বশীল হতে হবে, সাথে সাথে ট্যুরিস্টদেরও সচেতন হতে হবে।‘ তিনি আরো বলেন প্রতিদিন অসংখ্য বাইকার বাইক নিয়ে ভ্রমণ করেন, অনেকে নতুন এখানে তারাও নিজেই ড্রাইভ করে আসেন। তাদের যাত্রা পথে যাতে গতি সীমিত রেখে চলাচল করে ইত্যাদি বিষয় নিয়ে বিভিন্ন কুইজ প্রোগ্রাম আমরা বিভিন্ন স্পটে আয়োজন করছি এবং পুরস্কারের ব্যবস্থা রাখছি। এখানকার সড়ক দুর্ঘটনা প্রতিরোধে স্কুলভিত্তিক এবং কমিউনিটিভিত্তিক সচেতনতা সৃষ্টিমূলক শিক্ষা কার্যক্রম গ্রহণ করার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি।

এসময় ট্যুরিস্ট পুলিশ, বান্দরবান জোনের সহকারী পুলিশ সুপার, ইনচার্জ সহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: