কক্সবাজার, রোববার, ২৮ এপ্রিল ২০২৪

অবশেষে সমুদ্র পাড়ের অবৈধ ঝুপড়ি দোকানপাট উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক :

আদালতের আদেশে কক্সবাজার সমুদ্র সৈকতের সুগন্ধা, কলাতলী এবং লাবনী পয়েন্টের ৪১৭ টি অবৈধ ঝুপড়ি দোকান উচ্ছেদে অভিযানে নেমেছে কক্সবাজার জেলা প্রশাসন।

সোমবার (১০ অক্টোবর) সকাল থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আবু সুফিয়ানের নেতৃত্বে এই অভিযান চালানো হয়।উচ্ছেদ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সচিব আবু জাফর রশেদ, জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ সহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা।

এসময় অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আমিন আল পারভেজ বলেন, উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান বলেন, যাদের দোকান উচ্ছেদ হয়েছে তাদের প্রতি সরকার খুবই আন্তরিক। তাদের পুনর্বাসনের ব্যাপারটি সরকার অবগত আছে। আশা করা যায় তাদের খুব শীগ্রই পুনর্বাসন করা হবে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র সাংগঠনিক সম্পাদক এএইচ,এম নজরুল ইসলাম বলেন সমুদ্র সৈকতের বালিয়াড়িতে থাকা ঝুপড়ি উচ্ছেদ শুরু করেছে এর পাশাপাশি ইসিএ আইন অমান্য করে যেসকল বহুতল ভবন নির্মাণ করেছে সেসব স্থাপনাও উচ্ছেদ করতে হবে।
আমরা চাই বালিয়াড়ি উন্মুক্ত থাকুক, পরিবেশ প্রতিবেশ রক্ষা হোক।

এদিকে আদালতের নির্দেশ বাস্তবায়নের মাধ্যমে এসব শ্রীহীন ঝুপড়ি উচ্ছেদ হলে সৈকতের সৌন্দর্য্য ও পরিবেশ রক্ষা করা সম্ভব হবে বলে জানিয়েছেন সচেতন মহল।

উচ্ছেদ অভিযানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে র‍্যাব, পুলিশ, আনসার ব্যাটালিয়ন, ফায়ার সার্ভিস সহ গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

পাঠকের মতামত: