কক্সবাজার, বুধবার, ১৯ জুন ২০২৪

উখিয়ায় যৌথ অভিযানে অবৈধ স’মিল উচ্ছেদ!

উখিয়ার হলদিয়া পালং ইউনিয়নের রুমখাঁ বড়বিল এলাকায় দীর্ঘদিন যাবত পাহাড়ের মাটি পাচার করে আসছে একটি প্রভাবশালী চক্র। অবৈধভাবে মাটি পাচারে পরিবেশ ধ্বংসের কর্মযজ্ঞ যেনো থামছেই না। পরিবেশ ধ্বংসের কর্মযজ্ঞ থামাতে অভিযানে মাঠে নামে উপজেলা প্রশাসন। এমন সময় খবর আসে বড়বিল থেকে মাটি পাচার করা হচ্ছে। সংবাদের ভিত্তিতে কোর্টবাজারের পূর্ব পাশে ভালুকিয়া সড়কে অভিযান পরিচালনা করা হয়। অভিযান টের পেয়ে মাটিভর্তি ডাম্পার পালানোর চেষ্টা করে। পরে মধ্য রত্না এলাকায় স্থানীয়দের সহযোগিতায় জব্দ করতে সক্ষম হয়। অভিযানের নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ।

ডাম্পার জব্দের পরপরই খবর আসে স’মিলে অবৈধভাবে কাঠ চিরাই কার্যক্রম চলছে। তথ্য উপাত্ত নিয়ে অভিযান পরিচালনা করা হয় করাতকলে। স্থানীয় সূত্রে জানা যায়, করাতকলে দীর্ঘদিন যাবত বনের কাঠ চিরাই করে আসছে স্থানীয় নোমান,আনোয়ার সহ কয়েকজন। এবং ডাম্পারের মালিক ঘাটিপাড়া এলাকার আব্দুস সালামের ছেলে খোকন বলে জানা যায়।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন,” জব্দকৃত ডাম্পার ও উচ্ছেদ করা স’মিল মালিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।”

উপজেলা সহকারী কমিশনার(ভুমি) সালেহ আহমদ বলেন, ”মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে মাটি পাচারের খবরে অভিযান পরিচালনা করে একটি মাটিভর্তি ডাম্পার জব্দ করা হয়। পরে একটি অবৈধ স’মিল উচ্ছেদ করে যন্ত্রাংশ জব্দ করা হয়। অভিযানের খবরে পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি। পর্যায়ক্রমে এ অভিযান অব্যাহত থাকবে”

পাঠকের মতামত: