কক্সবাজার, রোববার, ২১ এপ্রিল ২০২৪

উখিয়ায় শিশু সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক::

কক্সবাজারের উখিয়ায় দুই দিনব্যাপী শিশু সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ অর্থায়নে ও এনজিও শেড এর সার্বিক তত্ত্বাবধানে আয়োজনে শিশু ফোরাম সদস্যদের অংশগ্রহণে বুধবার ও বৃহস্পতিবার সংস্থার হলরুমে উক্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

শিশু ফোরামের সদস্যদের কার্যক্রম সমূহ বিভিন্ন প্লাটফর্মে তুলে ধরার কৌশলাদি অংশগ্রহণকারী শিশুদের মাঝে উপস্থাপন করেন কর্মশালার প্রধান ট্রেইনার এন্ড রিসোর্স পার্সেন্ট উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার।
কর্মশালা পরিচালনা ছিলেন এনজিও শেড এর প্রজেক্ট ম্যানেজার আবুল কালাম। সার্বিক সহযোগিতায় ছিলেন উখিয়া প্রেস ক্লাবের সদস্য আবদুল্লাহ আল আজিজ।

কর্মশালায় শিশুদের অধিকার আদায়ে শিশু ফোরামের সদস্যদের শিশু সাংবাদিকতার প্রয়োজনীয়তার দিকগুলি তুলে ধরেন তিনি।

এসময় তিনি বলেন, “সাংবাদিকরা জাতি ও সমাজের প্রাণ। সাংবাদিকতার এ প্রশিক্ষণ তোমাদের মনন জগৎকে বিকশিত করবে। তোমরাই সামনের দিনে রাষ্ট্র, জাতি, দেশকে এগিয়ে নিতে নেতৃত্ব দেবে।”

“যে কোনো বিষয়ে শেখার জন্য এবং জীবন গড়ায় প্রশিক্ষণের বিকল্প নেই। শিশু সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ শিশুদের সৃজনশীল করে গড়ে তোলায় সহযোগিতা করবে।”

কর্মশালায় শিশু ফোরামের ২১ জন সদস্য অংশগ্রহণ করেন।

দুই দিনব্যাপি প্রশিক্ষণে মৌলিক সাংবাদিকতার ধারণা ও শিশু সাংবাদিকতা সম্পর্কে ধারণা,সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, ক্যামেরার পরিচিতি, ভালো ছবি কি, ভিডিওগ্রাফি কি ও তার কৌশল, শিশু সাংবাদিকতার গুণাবলী, সংবাদের উপাদান, পত্রিকা পরিচিতি, রিপোর্টিং, ফটো ক্যাপশন বিষয়ে শেখানো হয়।

পাঠকের মতামত: