কক্সবাজার, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে শুটিংয়ের সময় ২০ টাকা ত্রাণ পান অভিনেত্রী

রোহিঙ্গা নির্যাতন নিয়ে সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ডের ছবি ‘রোহিঙ্গা’ আজ ১১টি হলে মুক্তি পাচ্ছে। ২০১২ সালে গল্পটা প্রথম ভেবেছিলেন সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড, চিত্রনাট্যও তখনই তৈরি হয়ে গিয়েছিল। মিয়ানমারের রাখাইন রাজ্যে গিয়ে শুটিংয়ের পরিকল্পনাও করেছিলেন।

এর মধ্যেই রাখাইনে ব্যাপক আকারে শুরু হয় রোহিঙ্গা নির্যাতন, রাখাইনে যাওয়ার পথে বাধার মুখে পড়েন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান। উদ্ভূত পরিস্থিতিতে রাখাইনে গিয়ে শুটিংয়ের সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হন নির্মাতা। দ্রুত পাল্টাতে থাকে দৃশ্যপট। সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে থাকে শরণার্থীর ঢল। চিত্রনাট্যে বদল আনেন পরিচালক। গল্পে বাংলাদেশে আসা শরণার্থীদের জীবনচিত্র তুলে আনেন। এরপর ২০১৭ সালে শুরু করেন শুটিং। নাফ নদী, শাহপরীর দ্বীপ, উখিয়া ও টেকনাফে দৃশ্য ধারণ করেছেন নির্মাতা।

‘রোহিঙ্গা’র শুটিংয়ে পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড‘রোহিঙ্গা’র শুটিংয়ে পরিচালক সৈয়দ অহিদুজ্জামান ডায়মন্ড
রোহিঙ্গা ক্যাম্পে শুটিং করা কতটা চ্যালেঞ্জিং ছিল? ডায়মন্ড বলেন, ‘থাকার কোনো ব্যবস্থা ছিল না। শুটিং সেরে কক্সবাজারে ফিরে আসতাম, পরদিন সকালে আবার বেরিয়ে পড়তাম। বিশ্রামের জায়গা ছিল না। রোহিঙ্গাদের দুরবস্থা দেখে আমরা নিজেদের কষ্ট ভুলে যেতাম।’

‘রোহিঙ্গা’য় আরশি হোসেন‘রোহিঙ্গা’য় আরশি হোসেন চিত্রনাট্য ধরে নাফ নদীতে ট্রলার ডুবানো, রোহিঙ্গাদের গ্রাম পুড়িয়ে দেওয়ার দৃশ্য ধারণ করতেও বেশ বেগ পেতে হয়েছিল। নির্মাতা জানান, সিনেমায় বাংলার পাশাপাশি ইংরেজি ও বর্মিজ ভাষা ব্যবহৃত হয়েছে। শুটিংয়ের পর স্থানীয় লোকজনের নিয়ে ডাবিং করা হয়েছে। ছবিতে আসিয়া নামের রোহিঙ্গা নারীর চরিত্রে অভিনয় করেছেন এই প্রজন্মের অভিনয়শিল্পী আরশি হোসেন। চরিত্রের সঙ্গে এতটাই মিশে গিয়েছিলেন যে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে শুটিংয়ের সময় তাঁকে ২০ টাকা ত্রাণ দিয়েছিলেন এক প্রতিষ্ঠানের কর্মী।

‘রোহিঙ্গা’র পোস্টার‘রোহিঙ্গা’র পোস্টার
পরিচালনা, গল্প, চিত্রনাট্য ও সংলাপের পাশাপাশি সিনেমাটি প্রযোজনাও করেছেন ডায়মন্ড। আরশি ছাড়াও সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ওমর আয়াজ, সাগর, বৃষ্টি, তানজিদ, শাকিবা, হায়াতুজ্জামান, গোলাম রাব্বানি প্রমুখ। ঢাকার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার যমুনা ফিউচার পার্ক, সনি স্কয়ার, লায়ন সিনেমাস, মধুমিতা, চিত্রামহল, সাভারের শ্রীপুরের চন্দ্রিমা, চট্টগ্রামের সিলভার স্ক্রিন, সিনেমা প্যালেস, খুলনার শঙ্খ ও চিত্রালীতে চলছে ‘রোহিঙ্গা’।

পাঠকের মতামত: