কক্সবাজার, রোববার, ৫ মে ২০২৪

উখিয়ায় বৈদ্যুতিক শকে হাতিকে হত্যা, ধামাচাপা দিতে মাটিতে পুতে ফেলার সময় আটক-১

শাহেদ হোছাইন মুবিন :

কক্সবাজারের উখিয়ায় বৈদ্যুতিক শক দিয়ে একটি বন্য হাতিকে হত্যার হত্যার ঘটনা ঘটেছে। ঘটনা ধামাচাপা দিতে হাতিকে মাটিতে পুতে ফেলার সময় একটি হাতির মরদেহ উদ্ধার করে বনবিভাগের সদস্যরা।

রবিবার সকালে রাজাপালং পিনিজির কোল এলাকার আবু শামার ঘোনাতে এ ঘটনা ঘটে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে আবু শামা নামের এক ব্যক্তিকে আটক করেছে বন বিভাগের সদস্যরা।

বিষয়টি নিশ্চিত করে রাজাপালং বিট কর্মকর্তা ক্যাচিং মারমা বলেন, খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে মৃত হাতিটি উদ্ধার করা হয়েছে। এবং বন্য হাতি হত্যার দায়ে আবু শামা নামের একজনকে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, হাতি হত্যা ঘটনায় ময়নাতদন্তের জন্য ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করা হয়েছে। আটক আবু এবং আটককৃত আসামীকে আদালতে প্রেরণ করা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে বন্যপ্রণী আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে ।

স্থানীয়রা বলছেন বন্যহাতিটি গহীন পাহাড় থেকে নেমে পাশে ধানক্ষেতে চলে আসে ধানক্ষেতের ফসল খেয়ে ফেলায় স্থানীয় চাষী আবু সামা বৈদ্যুতিক শক দিয়ে মেরে ফেলার পর মাটি চাপা দিতে চেয়েছিল।

কক্সবাজারের বনাঞ্চলে মহাবিপন্ন এই এশিয়ান হাতিগুলোকে একের পর এক হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে পরিবেশবিষয়ক সংগঠনের নেতারা।

পাঠকের মতামত: