কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

রোহিঙ্গা কিশোরীদের নারী দিবস উদযাপন

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা কিশোরীদের অংশগ্রহণে নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস ২০২২।

মঙ্গলবার (৮ মার্চ) সকালে, কুতুপালং ৪নং রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক দাতা সংস্থা ওব্যাট হেলপারস ইউএসএ এর অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রান্তিক উন্নয়ন সোসাইটি পরিচালিত রোহিঙ্গা কিশোরীদের শিক্ষা প্রতিষ্ঠান এডোলেসেন্ট সেন্টারে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা ও সচেতনতামূলক কর্মশালার আয়োজন করা হয়।

এডোলেসেন্ট সেন্টারের শিক্ষার্থী, প্রান্তিক পরিচালিত রোহিঙ্গা উইমেন এন্ড এডোলেসেন্ট এমপাউয়ারমেন্ট এসোসিয়েশনের সদস্যবৃন্দ, শিক্ষার্থীদের অভিভাবক এবং ব্লক মাঝি’রা কর্মশালায় অংশ নেন।

এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাম্প-৪ এর ক্যাম্প-ইন-চার্জ (উপসচিব) জনাব মোঃ মাহফুজার রহমান। বক্তব্যে তিনি বলেন, ” স্বেচ্ছাসেবী সংস্থাসমূহের সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচির ফলে রোহিঙ্গা নারীরা এখন আগের তুলনায় অনেক সচেতন এবং সামাজিক কর্মকান্ডে এই জনগোষ্ঠীর নারী সদস্যের অংশগ্রহণ পূর্বের তুলনায় অনেক গুন বৃদ্ধি পেয়েছে। ”

এসময় তিনি আরো বলেন, “প্রতিকূলতায় থাকা রোহিঙ্গা কিশোরীদের শিক্ষা ও অন্যান্য কারিগরি কর্মকান্ডের প্রশিক্ষণ ও কাজের সুযোগ করে দেওয়ার জন্য প্রান্তিক প্রশংসার দাবিদার।”

প্রান্তিকের প্রোগ্রাম ম্যানেজার অরিজিত কুমার রায়, প্রোগ্রাম কো অর্ডিনেটর অনিমেষ বিশ্বাস অটল সহ প্রান্তিকের শিক্ষা, স্বাস্থ্য ও নারীর ক্ষমতায়ন প্রকল্পের কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: