কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বৈষম্যের প্রতিবাদে উখিয়ায় শিক্ষার্থীদের মানববন্ধন : বিজ্ঞপ্তির ব্যাখ্যা দাবি

উখিয়া প্রতিনিধি::

“মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস” উপলক্ষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আয়োজিত রচনা প্রতিযোগিতায় উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের অংশগ্রহণ না করতে বিজ্ঞপ্তি প্রকাশ করায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে উখিয়ার সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২৫ মে) দুপুরে, উখিয়া উপজেলা পরিষদ গেইটে আয়োজিত মানববন্ধনে অংশ নেয় উখিয়া স্টুডেন্টস এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম’স্থ উখিয়া উপজেলা ছাত্র পরিষদ সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যায়নরত উপজেলার শতাধিক শিক্ষার্থী।

রচনা প্রতিযোগিতার বিতর্কিত বিজ্ঞপ্তিটিতে উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে দাবি করে মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা এরুপ আচরণের সুনির্দিষ্ট ব্যাখ্যা দাবি করেন।

উখিয়া স্টুডেন্ট এসোসিয়েশন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসাইন বলেন, ” এধরণের ভুল কখনো কাম্য নয়, কেন উখিয়া-টেকনাফকে ব্যতিরেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নির্দেশনায় জেলার দুটি কলেজ বিজ্ঞপ্তি দিলো তা অনতিবিলম্বে প্রতিষ্ঠানগুলোকে স্পষ্ট করতে হবে।”

চট্টগ্রাম মহসিন কলেজের শিক্ষার্থী মোহাম্মদ ইব্রাহিম জানান, ” আমাদের এই অঞ্চলের শিক্ষার্থীরা সারাদেশে ছড়িয়ে আছে। দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলো থেকে এরকম সমতা নষ্ট করা আচরণ আমরা কখনোই মানতে পারিনা।”

সমাবেশে অন্যান্যের মধ্যে ছাত্রলীগ নেতা জুলহাস উদ্দিন টিপু, চট্টগ্রামস্থ উখিয়া উপজেলা ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক এসডি রায়হান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরফাত সাকিব, কামরুল ইসলাম সহ প্রমুখ বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, গতকাল ২৪ মে কক্সবাজার সরকারি
মহিলা কলেজ ও কক্সবাজার সরকারি কলেজ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি রচনা প্রতিযোগিতার বিজ্ঞপ্তি প্রকাশ করে যেখানে বলা হয় ঐ প্রতিযোগিতায় উখিয়া টেকনাফের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে না। এমন বিধিনিষেধ আরোপ করার খবর প্রকাশ পেলে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় উঠে।

পাঠকের মতামত: