কক্সবাজার, বৃহস্পতিবার, ২ মে ২০২৪

পাটুয়ারটেক সমুদ্র সৈকতের আবর্জনা পরিষ্কার করেছে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, উখিয়া::

কক্সবাজার -টেকনাফ মেরিনড্রাইভ সংলগ্ন আকর্ষনীয় বীচ পয়েন্ট পাটুয়ারটেক সমুদ্র সৈকতের ময়লা, আবর্জনা পরিষ্কার করেছে পাটুয়ারটেক ব্যবসায়ী সমিতি।

শনিবার (৯ জুলাই) সকাল ৯ টার দিকে পাটুয়ারটেক ব্যবসায়ী সমিতির সদস্যরা বীচে নেমে আবর্জনা পরিষ্কার করে সেগুলো পুড়িয়ে ফেলে।

পাটুয়ারটেক পাথররাণী সী বীচ ব্যবসায়ী সমিতি লিমিটেড (রেজি: ২৫৫৬) এর সভাপতি মোঃ ইউনুছ বলেন, ঈদকে সামনে রেখে ব্যবসায়ী সমিতির পক্ষ থেকে বীচের বর্জ্য পরিষ্কারের উদ্যোগ নেওয়া হয়েছে, যেহেতু ঈদের দিন দুপুর থেকেই পর্যটকরা বীচে আসতে শুরু করবে, তাই আজকেই বীচ ক্লিন করার উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, বীচ পরিষ্কার থাকলে পর্যটকরা স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবে, ময়লা, বর্জ্য বীচে স্তুপ করে রাখলে এক সময় পর্যটকরা পাটুয়ারটেক বীচ থেকে মুখ ফিরিয়ে নিবে, সরকারীভাবে ইজারাদারকে বীচ পরিষ্কার রাখার দায়িত্ব দেওয়া যেতে পারে, যাতে সুন্দরও পরিচ্ছন্ন থাকে বীচ।
এদিকে সকাল ৯ টার দিকে ব্যবসায়ী সমিতির সদস্যরা বীচে নেমে, চিপসের প্যাকেট, ডাবের খোঁসা, প্ল্যাস্টিকের বোতলসহ সব ধরণের বর্জ্য বস্তাভরে পুড়িয়ে ফেলে।

পাটুয়ারটেক ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আহমেদ হোসেন বলেন, পাটুয়ারটেক সমুদ্র সৈকত পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণীয় একটি স্থান, এটা পরিষ্কার রাখা স্থানীয় ব্যবসায়ী, ইজারাদার, এবং আগত পর্যটকসহ সবার নৈতিক দায়িত্ব, ভ্রমণে আসা পর্যটকদের কথা চিন্তা করে ঈদের আগেরদিনই বর্জ্য পরিষ্কারের অভিযানে নেমেছি।
সংগঠনের সদস্য মোঃ নেজাম উদ্দিন বলেন, ভ্রমণপ্রেমীদের জন্য কাঙ্ক্ষিত স্থান পাটুয়ারটেক , এখানে প্রতিনিয়ত পর্যটক সমাগম বাড়ছে। কিন্তু মানুষের ফেলে দেওয়া বর্জ্যে দূষিত হচ্ছে সমুদ্র সৈকতের পরিবেশ।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এ সৈকত পরিচ্ছন্ন রাখার দায়িত্ব আমাদের সবার। আমরা যদি এখনই সচেতন না হই তাহলে পর্যটকরা এই পাটুয়ারটেক সমুদ্র সৈকত থেকে আগ্রহ হারিয়ে ফেলবে।
স্থানীয়রা জানান, বছরে কয়েক লাখ পর্যটকের আনাঘোনা হয় ছোট্ট এ বীচটিতে, প্রতি বছর ইজারা তুলা হয় লাখ লাখ টাকা পাটুয়ারটেক সমুদ্র সৈকত থেকে, কিন্তু বীচ পরিষ্কার রাখা বা সৌন্দর্য রক্ষার কোনো উদ্যোগ এখনো পর্যন্ত গ্রহণ করা হয়নি বলে জানান তাঁরা।

পাঠকের মতামত: